1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আত্মীয়তা রক্ষা সম্পর্কে ইসলাম কি বলে?

  • আপডেট টাইম : শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ২০৬ বার পঠিত

হিফজুর রহমান : আনাস ইবনে মালিক রা. বলেন,নবীজি সা. বলেছেন ‘যে কামনা করে,তার জীবিকা বৃদ্ধি পাক এবং আয়ু বৃদ্ধি হোক,সে যেন আত্নীয়স্বজনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক অটুট রাখে।’

আব্দুল্লাহ ইবনে ওমর রা. বলেন, ‘পিতার সন্তুষ্টিতে প্রতিপালক সন্তুষ্ট এবং পিতার অসন্তুষ্টিতে প্রতিপালক অসন্তুষ্ট। ‘

এসব হাদিসের কথা। কি আশ্চর্য সুন্দর এই হাদীসগুলো। প্রতিটি হাদীসের শিক্ষা মানুষের মর্যাদাকে কোথা থেকে কোথায় পৌঁছে দিতে পারে, ভাবতেও অবাক লাগে। আল্লাহকে সন্তুষ্ট করার কি আশ্চর্যজনক চাবিকাঠি। আজ পড়ছিলাম এই হাদিসগুলো। তখনই শুনলাম, সম্প্রতি আলোচিত আত্মহত্যার কাহিনী। লাইভে এসে আত্মহত্যা! কী ভয়ানক ব্যাপার! মানুষটাকে চিনি না, কিন্তু অদ্ভুত মায়া অনুভব হল তার জন্য।

ইশ! আমার মতো যদি তার কাছেও পৌঁছে যেত এই হাদিসগ্রন্থখানি! পৌঁছে যেত যদি তার আত্মীয়দের কাছেও! নববী হাদিসের আলো যদি তাদের জীবনকেও করত আলোকিত, তবে কি হত এই আত্মহত্যার কান্ড? ভাবছিলাম আলোচিত আত্মহত্যার কাহিনী, আর মিলাচ্ছিলাম নবীর হাদিসের সাথে। নববি এই শিষ্টাচার যদি সবার মধ্যে থাকত, তবে কি এই দুঃখজনক ঘটনা ঘটত? একটা মানুষ জীবনের প্রতি কতটা বীতশ্রদ্ধ হলে আত্মহত্যার মতো মহাপাপ করে, তা আল্লাহই ভালো জানেন।

একাকীত্ববোধ মানুষকে ভীষণ পীড়া দেয়। কিন্তু যাদের মধ্যে থাকে হাদিসে নববির শিক্ষা, তারা কি কখনো একা হয়? আফসোস! ঐ সকল লোকদের জন্য, যারা হাদিসে নববির এই শিষ্টাচারের শিক্ষা থেকে বঞ্চিত।

আজ যদি তাদের মধ্যে থাকত, আত্মীয়দের খোঁজ খবর নেওয়ার রীতি, সবার সাথে সদাচারের নীতি, পিতাকে সন্তুষ্টির শিক্ষা; তবে কি হতো এই আত্নহত্যা? প্রশ্নটি রইল তাদের প্রতি যারা এই নববি হাদিসের ভান্ডার থেকে শিক্ষা অর্জন করবে।

ভুলে গেছি আমরা রোগীকে দেখতে যাওয়ার শিক্ষা । আবু হুরায়রা রা. বলেন, রাসুল সা. বলেছেন, ‘তিনটি বস্তু এমন যার প্রতিটি প্রত্যেক মুসলিমের ওপর হকস্বরূপ: রুগ্ন ব্যাক্তিকে দেখতে যাওয়া, জানাজায় অংশগ্রহণ করা এবং কোনো ব্যাক্তি হাঁচি দিয়ে আলহামদুলিল্লাহ বললে, ইয়ারহামুকাল্লাহ বলে তার জবাব দেওয়া।’

আলোচিত সেই আত্মহত্যাকারী ব্যক্তি নাকি ক্যান্সার আক্রান্ত ছিল। হায় আফসোস! যদি তার আত্মীয়দের জানা থাকতো রোগী দেখার ফজিলত, যদি তারা রোগী দেখার হাদীসের উপর আমল করত! তবে কি সে জীবন থেকে এতটা হতাশ হতো, যে হতাশা তাকে পাঠিয়ে দিয়েছে মৃত্যুর ওপারে? প্রতিটি হাদিসের সৌন্দর্য কতইনা মনোমুগ্ধকর। নতুন করে জীবন নিয়ে ভাবতে শেখায়। জীবনের পথকে করে আলোয় উদ্ভাসিত।

তাই আমার চাওয়া, প্রতিটি ঘরে পৌঁছুক এই নববী আখলাক, প্রতিটি পরিবারে হোক এই নববী হাদিসের তালিম, প্রতিটি মানুষ অন্তরে ধারণ করুক এই নববী হাদিসের শিক্ষা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..